অদ্ভুত সুন্দর পাঁচ পা-ওয়ালা মেষশাবক!

যুক্তরাজ্যের ডরহম কান্ট্রির কন্সে নামের এক জায়গার খামারে সম্প্রতি দেখা গেল অদ্ভুত এক মেষশাবক। যেটিকে দেখলেই আপনার আদর করতে ইচ্ছা করবে। আর মজার ব্যাপার হলো এটি জন্মেছে চারটির জায়গায় পাঁচটি পা নিয়ে।

বাড়তি পা টি বেরিয়েছে মেষশাবকটির ঘাড়ের পাশ দিয়ে। মনে হতে পারে যে, বাড়তি এই অঙ্গটার ফলে সে কিছুটা বেকায়দায় থাকবে। কিন্তু তেমনটা হয়নি। দিব্যি তিড়িং বিড়িং করে লাফিয়ে চলেছে সে।

খামখেয়ালি প্রকৃতির সৃষ্টি এই মিষ্টি প্রাণীটি খামার মালিকের মন জয় করে নিয়েছে দ্রুতই। ফলে এখন সে আশা করছে একটা দীর্ঘ জীবন। আদুরে এই মেষশাবকটিকে ডিনারে ব্যবহার করবেন না বলে এটিকে আলাদা করে রেখেছেন খামার মালিক।

খামার মালিকের দুই বোন ইওলান্ডা ও এঞ্জেলা জেউইট সিদ্ধান্ত নিয়েছেন যে, তারা নতুন জন্ম নেওয়া অদ্ভুত সুন্দর এই মেষশাবকটিকে পুষবে। তারা শাবকটির নাম রেখেছে হোপ। কারন সে চরম প্রতিকূল অবস্থাতেও বেঁচে আছে এবং তাকে দেখে যথেষ্ট সুস্বাস্থ্যের অধিকারী মনে হয়।

হোপ বোতলে করে দুধ খাওয়া খুব উপভোগ করে এবং সবুজ ঘাসে তিড়িংতিড়িং নাচতেও খুব পছন্দ করে। হোপকে একজন পশুচিকিৎসক দেখানো হয়েছে যিনি বলেছেন বেঁচে থাকতে হোপের কোন অস্ত্রপাচারের প্রয়োজন নেই।

যদিও তার এই অস্বাভাবিক অঙ্গবিকৃতি যা পলিমেলিয়া নামে পরিচিত, অন্য প্রাণীদের মধ্যে দেখা যায়না। ভেড়াদের অতিরিক্ত ক্ষুর নিয়ে জন্মনেবার তথ্য পৃথিবীতে আরও রয়েছে। নেদারল্যান্ডস, নিউজিল্যান্ডে এর আগে এমন ঘটনার কথা শোনা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*