এক ফ্রেমে বিশ্বের সবচেয়ে লম্বা ও বেঁটে মানুষ

এ এক অদ্ভুত জুটি! দুজনকে পাশাপাশি দেখলে কল্পনা করে নেওয়া যায় গ্যালিভার্স ট্রাভেলসের সেই বিখ্যাত গ্যালিভার-লিলিপুটকে। হবে না কেন? একজন বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ। আরেকজন সবচেয়ে বেঁটে। গত শুক্রবার দুজনের সাক্ষাৎ হয়ে গিয়েছিল মিশরের পিরামিডের সামনে।

বর্তমান বিশ্বের সবচেয়ে লম্বা মানুষটির নাম সুলতান কোসেন। তিনি এসেছেন তুরস্ক থেকে। আর সবচেয়ে বেঁটে মানুষটি এসেছেন ভারত থেকে। তাঁর নাম জ্যোতি আমগে।

সুলতান বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের রেকর্ডটি গড়েছিলেন ২০০৯ সালে তাঁর উচ্চতা ছিল ৭ ফুট ৯৭ ইঞ্চি। এরপর অবশ্য আরেকটু বেড়েছেন তিনি। ২০১১ সালে তাঁর উচ্চতা দাঁড়িয়েছিল ৮ ফুট ২৩ ইঞ্চি।

অন্যদিকে ভারতের জ্যোতি আমগে বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষের স্বীকৃতি পেয়েছিলেন ২০১১ সালে। তাঁর উচ্চতা মাপা হয়েছিল মাত্র ২ ফুট। এ নিয়ে অবশ্য কোনো হীনমন্যতায় ভুগতে হয়না তাঁকে। এরই মধ্যে ভারতের বেশ কিছু চলচ্চিত্র আর টেলিভিশন শো-এ অভিনয় করে খ্যাতি কুড়িয়েছেন জ্যোতি।

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ সুলতান এরকম অস্বাভাবিকভাবে বেড়েছেন একটা বিশেষ শারিরীক কারণে। যেটাকে বলা হয় ‘পিটুইটারি জাইগান্টিজম’। এক্ষেত্রে মানুষের শরীরে অনেক বেশি মাত্রায় দেখা যায় বৃদ্ধি সংক্রান্ত হরমোনগুলো।

অন্যদিকে সবচেয়ে বেঁটে মানুষ জ্যোতি ভুগছেন একধরণের খর্বতায়, যেটিকে ডাকা হয় আচোনড্রোপ্লাসিয়া বলে। তিনি কখনোই এর চেয়ে বেশি লম্বা হতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *