মহাকাশে পাঠানো যেসব উদ্ভট বস্তু!

উদ্যোক্তা ইয়ন মাস্ক সম্প্রতি মহাকাশে পাঠিয়েছেন তাঁর ‘টেসলা রোডস্টার’ নামের একটি স্পোর্টসকার। এ নিয়ে ব্যাপক আলোচনা চলছে ইন্টারনেট জুড়ে। তবে মহাকাশে অদ্ভুত সব জিনিসপত্র পাঠানোর চল কিন্তু শুরু হয়েছে আরও আগে থেকে। কি কি অদ্ভুত জিনিস পাঠানো হয়েছে মহাকাশে?

একটি বিশাল ডিস্কো বল? হ্যা, ‘হিউম্যানিটি স্টার’ নামের বিশাল একটি ডিস্কো লাইট সদৃশ বল গত জানুয়ারি মাসে ছুড়ে দেওয়া হয়েছে মহাকাশে। এই ডিস্কোবলটি মূলত একটি স্যাটেলাইট। এটি নিউজিল্যান্ড থেকে প্রেরন করা হয়েছে। ‘ইউএস স্টার্ট আপ’ রকেট ল্যাব চেয়েছে এটি যাতে খালি চোখে পৃথিবী থেকে দৃশ্যমান হয়।

মহাকাশে প্রেরিত উদ্ভট জিনিসের তালিকায় রয়েছে মানুষের দেহাবশেষও। আজকের দিন পর্যন্ত প্রায় এক হাজার মানুষের দহন করা দেহের ছাই ক্যাপসুলে ভর্তি করে মহাকাশে পাঠানো হয়েছে। এই মৃত ব্যক্তিদের তালিকায় রয়েছেন অভিনেতা জেমস ড্যুহান। তিনি মহাকাশ নিয়ে বিখ্যাত চলচ্চিত্র ও টিভি সিরিজ “স্টার ট্রেক”-এ স্কটি চরিত্রে অভিনয় করেছিলেন।

মহাকাশে প্রেরিত প্রথম প্রাণী ছিলো লাইকা নামের একটি কুকুর। এটি মস্কোর একটি রাস্তার কুকুর, যাকে ১৯৫৭ সালে পাঠিয়ে দেওয়া হয় মহাকাশে। সে ফিরে আসবে এমন আশা না করেই পাঠানো হয়েছিলো। কুকুরটি মহাকাশে উচ্চতাপের কারণে মারা গিয়েছিলো।

১৯৭১ সালে চাঁদে যাওয়া অ্যাপোলো ১৪ এর নভোচারী অ্যালান শেপার্ড চাঁদে একটি গলফ বল নিয়ে খেলা করেছিলেন। সেটি চাদেই থেকে গিয়েছিলো। তার সহকর্মী এডগার মিশেল একটি লাঠিকে বর্ষা চোড়ার মত করে ছুড়ে মেরেছিলেন সেই সফরে। সেটিও সেখানেই রয়ে যায়।

এই উদাহরণগুলোকে যদি যথেষ্ট উদ্ভট মনে না হয়, তাহলে দেখে নিন এই মাংস ও আলু দিয়ে তৈরি ‘পাই’। এটিকে একটি আবহাওয়া বেলুনের সাথে সংযুক্ত করে ২০১৬ সালে পৃথিবীর আন্তর-আকাশ বা স্ট্রাটোস্ফিয়ার স্তরে পাঠানো হয়েছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *