কলম্বিয়ার সীমান্তের দিকে ছুটছেন ভেনেজুয়েলার হাজারো মানুষ

দিনকে দিন আরও ঘনীভূত হচ্ছে ভেনেজুয়েলার অর্থনৈতিক সংকট। খাবারের তীব্র অভাবে দোকানপাট লুট করতে শুরু করেছিলেন অনেকে। আর এখন দেশ ছেড়ে প্রতিবেশী দেশ কলম্বিয়ায় পাড়ি জমানোর জন্য সীমান্তের দিকে ছুটছেন কলম্বিয়ার হাজারো মানুষ।

ভেনেজুয়েলার অনেক মানুষ প্রতিদিন কাজের সন্ধানে এবং টুকটাক জিনিসপত্র কিনতে কলম্বিয়ায় গিয়ে থাকেন। তাদের মধ্যে বেশিরভাগই দিন শেষে বাড়ি ফিরে আসলেও কলম্বিয়া সরকার চাইছে তারা যেন বাড়িতেই থেকে যায়। সম্প্রতি সীমান্ত পারাপারের ব্যাপারে কঠোর আইন প্রণয়নের নির্দেশ দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল। আর এর পর থেকেই কলম্বিয়ার সীমান্তের দিকে ছুটছেন হাজারো মানুষ।

কলম্বিয়া থেকে জানানো হয়েছে ভবিষ্যতে বিশেষ একটি বর্ডার কার্ড কিংবা পাসপোর্ট দেখাতে না পারলে ভেনেজুয়েলার মানুষদেরকে কলম্বিয়ার সীমানা দিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না। এই আইন সত্যি সত্যি পাশ হয়ে গেলে ভেনেজুয়েলানদের জন্য কলম্বিয়ায় ঢোকা বেশ কঠিন হয়ে দাঁড়াবে, এমন ভয়েই অনেক মানুষ ছুটে গিয়েছেন সীমান্ত এলাকায়।

এদিকে ভেনেজুয়েলার অর্থনৈতিক সংকট দিন দিন আরো খারাপ হচ্ছে। বিগত কয়েক বছর ধরে মুদ্রাস্ফীতি এবং খাদ্য-ওষুধ সংকটে ভুগছে। ভেনেজুয়েলার আরও অনেক অধিবাসী ব্রাজিলের রোরাইমা সীমান্তের কাছে কষ্টে দিন কাটাচ্ছেন।

আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমানে দেশটির প্রেসিডেন্টের দায়িত্বে আছেন নিকোলাস মাদুরো। ২০১৩ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া মাদুরো এবারও লড়বেন নিজের পদ ধরে রাখার জন্য।

তিনি দাবি করেছেন তার শাসনামলে দেশের এই সংকটময় অবস্থার জন্য দায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের প্ররোচনায় সৃষ্ট এক অর্থনৈতিক ভাঙ্গন।

নিকোলাস মাদুরোর প্রতিপক্ষ দলের অবস্থা অবশ্য খুব একটা ভালো নয়, তারা এখন পর্যন্ত কোন প্রতিনিধিই নির্বাচন করতে পারেনি তাদের দলের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *