বাংলাদেশি শিল্পীর ধারালো ব্লেড দিয়ে তৈরি হিজাব

উত্তরাঞ্চলের গাইবান্ধা জেলার তৈয়বা বেগম লিপি ১৯৯৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে স্নাতোকত্তর পড়াশোনা শেষ করেন। পড়াশোনা শেষে করেছেন বেশ কিছু একক শিল্পের প্রদর্শনী। তারপর মাহবুবুর রহমান নামের আরেক শিল্পীকে সাথে নিয়ে ঢাকা, ইস্তানবুল, লন্ডন, নিউইয়র্ক, হংকং ও দিল্লীসহ নানান জায়গায় করেছেন প্রদর্শনী। বর্তমানে তৈয়বা ‘বৃত্ত আর্টস ট্রাস্ট, বাংলাদেশ’ নামক একটি সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা এবং তত্ত্বাবধায়ক।

এই শিল্পী ২০১৮ সালের ইন্ডিয়া আর্ট ফেয়ারে উম্মোচন করতে যাচ্ছেন তার নতুন এক কাজ, যার নাম দিয়েছেন “আনভেইলিং ওম্যানহুড” বা নারীত্বের উম্মোচন। সেখানে সুতি ব্লাউজ দিয়ে তৈরি এক কক্ষে পাতলা সাদা কাপড়ের পর্দায় দেখানো হবে ভিডিও প্রোজেকশন। সে ভিডিওতে তাকে দেখা যাবে মরিচারোধক স্টিলের ব্লেড দিয়ে তৈরি এক হিজাব পরিহিত অবস্থায়। হিজাব ছাড়া মুখমন্ডলের বাকি উম্মুক্ত অংশগুলো ছোট ছোট স্বচ্ছ কাচের টুকরো দিয়ে ঢাকা থাকবে।

তার এই পুরো কক্ষটি তৈরির জন্য ব্লাউজগুলো তিনি সংগ্রহ করেছেন নেপালের এক দম্পতির দর্জি দোকান থেকে, সেই দম্পতির একটি ১৭ বছর বয়সী হিজড়া সন্তান রয়েছে। কক্ষটির বাইরের দেওয়ালে থাকবে নানান রঙের ব্লাউজ, আর ভিতরে থাকবে সাদা পাতলা কাপড়ের পর্দা। অন্ধকার এই কক্ষে সাদা পর্দাগুলো এমন ভাবে স্থাপিত হবে, যেন ভিডিও প্রতিফলিত হলে তা ত্রিমাত্রিক দেখায়।

তৈয়বা জানান, ভিডিও চলাকালীন সময়ে দেখা যাবে তিনি তার মুখ থেকে একটি একটি করে কাঁচের টুকরো খুলে ফেলছেন এবং ভিডিওটির শেষ নাগাদ এভাবে তিনি তার পুরো মুখমন্ডল উম্মোচন করবেন।

তার এই কক্ষে মোট পাঁচ পরতার সাদা পর্দা দেওয়া থাকবে। এর প্রত্যেকটিতে প্রতিফলন ঘটানো হবে ভিডিওটির। ধারালো ব্লেড দিয়ে তৈরি হিজাব পরিহিত অবস্থায় তিনি তার মুখমন্ডল উম্মোচনের মাধ্যমে পারতপক্ষে নারীসত্ত্বার উম্মোচনের এক উপমা দিতে চান।

চলতি মাসের ৯ থেকে ১২ তারিখ পর্যন্ত নয়া দিল্লীতে অনুষ্ঠিতব্য ইন্ডিয়া আর্ট ফেয়ারে তৈয়বা বেগম লিপির এই ভিন্নধর্মী শিল্পকর্মটির প্রদর্শনী চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*