কে করেছিলেন বিশ্বকাপের প্রথম গোল?

প্রথম যে কোনো কিছুই স্মরণীয় হয়ে থাকে আজীবন। ফুটবল বিশ্বকাপের মতো বিশ্ব কাঁপানো কোনো টুর্নামেন্টের ক্ষেত্রে তো প্রতিটা প্রথম ঘটনাই ঘুরে ফিরে নাড়া দেয় স্মৃতিতে। ঠিক যেমনটা হয় বিশ্বকাপের প্রথম গোলটির ক্ষেত্রে। কে করেছিলেন বিশ্বকাপের প্রথম গোল? বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মতো প্রতিপক্ষের জালে বল জড়িয়ে পাকাপাকিভাবে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন কোন দেশের ফুটবলার?

১৩ জুলাই, ১৯৩০ । বিকেলের রোদ কেবল নরম হতে শুরু করেছে তখন । উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওর মানুষ আর দশ দিনের মতোই কাজে ব্যস্ত । যদিও তারা জানে তাদের শহরে বড় কিছু একটা হচ্ছে । কিন্তু ঠিক কত বড় তা নিয়ে খুব বেশি মাথা ব্যাথা নেই তাদের। কারণ এখানে তাদের নিজের দেশের কোনো সংশ্লিষ্টতা ছিল না। তবে এদের মধ্যে সাড়ে চার হাজার মানুষ ছিলেন একটু আলাদা। তাঁরা জড়ো হয়েছিলেন স্টাডিও পসিটসে। এখানেই অনুষ্ঠিত হবে বিশ্বকাপের প্রথম ম্যাচ। ফুটবল বিশ্বকাপ, যা একদিন পরিণত হবে বিশ্বের অন্যতম সেরা এক ক্রীড়া আসরে।

এই ৪,৪০০ দর্শকের সামনে বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল ফ্রান্স আর মেক্সিকো। এলেকজান্দ্রে ভিলাপ্লেন নেতৃত্ব  দিয়েছিলেন ফ্রান্স দলের। আর রাফায়েল গুতিরেজের হাতে ছিল মেক্সিকোর অধিনায়কের বাহুবন্ধনী। বিশ্বকাপের প্রথম এই ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছিলেন ডমিংগো ল্যাম্বার্দী । ম্যাচের ১৯ মিনিটে প্রথম গোল করেন ফ্রান্সের লরেন্তে । মাত্র দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা লরেন্তে এই গোল দিয়েই ইতিহাসে অমর হয়ে রইলেন বিশ্বকাপের প্রথম গোলাদাতা হিসেবে ।

প্রথমার্ধের ৪০ মিনিটে লাঙ্গিল্লার এবং ৪৩ মিনিটে মাশিয়ত-এর গোলে ফ্রান্স ৩-০ গোলে এগিয়ে যায় । ৭০ মিনিটে কারিনো এক গোল পরিশোধ করলেও, ৮৭ মিনিটে মাশিয়ত আবার গোল করে গোল ফ্রান্সকে ৪-১ গোলের দাপুটে জয় এনে দেন। সেদিনের সে একপেশে ম্যাচ দেখে হয়তো দর্শকরা বিরক্ত হয়েই মাঠ ছেড়েছিলেন, হয়তো মনেও রাখেননি। সেই একপেশে ম্যাচটিই আজও স্মরনীয় হয়ে আছে বিশ্বকাপের প্রথম ম্যাচ হিসেবে!