নেদারল্যান্ডসে গিয়ে গ্রেপ্তার ১০০ ইংলিশ সমর্থক

এবারের রাশিয়া বিশ্বকাপের সময় সমর্থকদের উগ্র আচরণ নিয়ে চিন্তাভাবনা চলছে জোরতালে। স্বাগতিক রাশিয়ার সমর্থকরা বিশৃঙ্খলা তৈরি করতে পারে বলে অনুমান অনেকের। তবে ইংল্যান্ড এরই মধ্যে জানান দিয়ে দিল যে, তারাও কম যাবে না। বিশ্বকাপের আগে নেদারল্যান্ডসে এক প্রীতি ম্যাচ খেলতে গিয়ে যথেষ্ট অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়েছেন ইংলিশ ফুটবল সমর্থকেরা। এজন্য আমস্টারডাম শহরে গ্রেপ্তারের সংখ্যাটা ছাড়িয়ে গেছে ১০০কে। খবরটি জানা গেছে বিবিসির এক প্রতিবেদন থেকে।

গত বৃহস্পতিবার বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে আটক করা হয়েছিল ২৫ জন ইংলিশ সমর্থককে। এরপর গতকাল শুক্রবার ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের ম্যাচ শেষে আবারও তৈরি হয় বিশৃঙ্খলা। ইংল্যান্ডের ১-০ গোলে জয়লাভের ম্যাচে ইংলিশ সমর্থকেরা নেদারল্যান্ডসের জাতীয় সঙ্গীতের সময় দুয়োধ্বনি দেয়। এসময় মাঠে উপস্থিত ছিল ইংল্যান্ডের প্রায় পাঁচ হাজার সমর্থক।

এই ধরণের ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না বলে মন্তব্য করেছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। তিনি বলেছেন,  ‘বিস্তারিত না জেনে এ বিষয়ে কিছু বলা ঠিক হবেনা। তবে আমাদের খেলোয়াররা ভাল খেলেছেন, যা গৌরবের আর এমন অবস্থায় এধরনের ঘটনা মোটেই আশা করিনি। ভাল খেলার পরেও এই ঘটনা আমাদের লজ্জাজনক পরিস্থিতির সম্মুখীন করেছে।’

গতকাল শুক্রবার নেদাররল্যান্ডসের বিপক্ষে এক প্রীতি ম্যাচ খেলতে আমস্টারডামে গিয়েছিল ইংল্যান্ড ফুটবল দল। পুলিশের পক্ষ থেকে বলা হয় মূলত ‘শান্তি নষ্ট করার’ অভিযোগে ইংলিশ সমর্থকদের গ্রেপ্তার করা হয়েছে। কাউকে গ্রেপ্তার করা হয়েছে কর্মকর্তাদের লক্ষ্য করে বিয়ারের বোতল ছুঁড়ে মারার কারণেও। এক ডাচ পুলিশ কর্মকর্তা বলেছেন, ‘যখন আমরা ঐদলটিকে আটক করি তারপর থেকে রেড লাইট জেলায় শান্তি বিরাজ করছে এবং এখনও অনেক ইংলিশ লোকজন শহরে রয়েছেন কিন্তু তারা কোন সমস্যা তৈরী করছে না’।