খাতা উলটে লেখেন, বই উলটে পড়েন!

আমরা কতজনে কতভাবেই না লিখে অভ্যস্ত- কেউ খাতা সোজা রেখে, কেউ বা একটুখানি বাকিয়ে, কেউ কলম ধরছেন দুই আঙ্গুলে, কেউ বা আবার কলম ধরছেন তিন আঙ্গুলে। কিন্তু তাই বলে একেবারে খাতা উলটে দিয়ে লেখা?

হ্যাঁ, এমনই এক অদ্ভুত অভ্যাস কেনিয়ার এই যুবকের। তার নাম ড্যানিয়েল মিরেরা। বর্তমানে তিনি আইন বিষয়ে অধ্যয়নরত একজন ছাত্র। বিবিসি-কে এক সাক্ষাতকারে নিজের এই অদ্ভুত অভ্যাসের ব্যাপারে নানান তথ্য দিয়েছেন তিনি।

মিরেরা বলেন, “আমি যখন লিখি, মানুষ আমাকে দেখে খুব অবাক হয়ে যায়। তারা আমাকে জিজ্ঞেস করে যে আমি যখন তাদের দিকে তাকাই আমি তাদের পা উপরে আর মাথা নিচে দেখি কিনা। আমি তাদের কেবল বলি ‘না’।”

তিনি যে শুধু উলটো করে লেখেন তাই নয়, তিনি তার নোট, বই, উপন্যাস ইত্যাদি সবকিছু পড়ার সময়ও উলটো করেই পড়েন। তিনি জানান যে তার এই অভ্যাসের শুরু একেবারে ছোটবেলায় প্রাথমিক স্কুলে পড়ার সময় থেকেই। তিনি বিগত ২০ বছর যাবত এভাবেই দিব্বি চালিয়ে যাচ্ছেন লেখাপড়ার কাজটি।

তিনি এই অভ্যাসটি কোনদিন পরিবর্তন করবেন কিনা জিজ্ঞেস করা হলে তিনি জানালেন যে তিনি তা কখনোই বদলাবেননা। মিরেরা বলেন,“আমি ছোটবেলা থেকে যেমন ছিলাম, তেমনই থাকতে চাই এই দিক দিয়ে”।