অস্ট্রেলিয়ার সমুদ্রসৈকতে ভেসে এল শত শত মৃত তিমি

পশ্চিম অস্ট্রেলিয়ার সমুদ্রসৈকতে হঠাৎ করেই দেখা গেল এক বেদনাদায়ক চিত্র। সমুদ্রের তীরে মৃত অবস্থায় পড়ে ছিল ১৭০টি তিমি। দক্ষিণ পার্থ থেকে ৩০০ কিলোমিটার দূরে হামেলিন সৈকতে এই দৃশ্য দেখতে পান সেখানকার স্থানীয় জেলেরা। বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে খবরটি।

পশ্চিম অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষের তথ্যমতে প্রায় অর্ধেক তিমি মারা গেছে । সংরক্ষণ কর্মকর্তারা বলেন যে, তাঁরা সৈকতে এখন পর্যন্ত  জীবিত প্রাণীদের  রক্ষা করার চেষ্টা করছেন। কর্মকর্তারা বলছেন যে প্রাণীগুলি শর্ট-ফাইন্ড পাইলট তিমি বলে ধারণা করা হচ্ছে।


অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন রিপোর্ট করেছে যে প্রচুর উদ্ধারকর্মী এই তিমিদের বাঁচানোর জন্য সৈকতে ছুটে গিয়েছিলেন। তাঁরা চেষ্টা করেছিলেন তিমিগুলোকে সমুদ্রে ঠেলে দিয়ে তাঁদের বাঁচিয়ে তুলতে। কিন্তু প্রানীগুলোর বিরাট আয়তনের কারণে শেষপর্যন্ত সেই প্রচেষ্টা খুব একটা সফল হয়নি।


এদিকে মৃত এই তিমি মাছগুলোর গন্ধে সেই সমুদ্র সৈকতে হাঙরের আনাগোনা শুরু হতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ। মানুষজনকে বলা হয়েছে সেই এলাকা থেকে দূরে থাকতে। অস্ট্রেলিয়ার মৎস্য অধিদপ্তর এক বিবৃতিতে জানায়, মৃত ও অর্ধমৃত প্রাণীরা হাঙ্গরদের জন্য আকর্ষণ হিসাবে কাজ করতে পারে ।

এই কর্মকর্তারা আরো বলেন, শর্ট ফাইন্ড পাইলট সাধারণত আকারে ৫ মিটার (১৬ ফুট) পর্যন্ত হয় এবং গ্রীষ্মমন্ডলীয় উপ-গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে এদের পাওয়া বেশি যায়। বিজ্ঞানীরা এখনো জানেননা তিমিগুলো কিভাবে সৈকতে এলো।