উত্তর থেকে আসছে কোরিয়া একত্রীকরণের ডাক

চরম গোপনীয়তা আর যুক্তরাষ্ট্রের চোখরাঙানি উপক্ষো করে বারবার ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েই আলোচনায় আছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের দুই মিত্র দক্ষিণ কোরিয়া আর জাপানের দিকে তাকিয়েও যুদ্ধের দামামা বাজিয়েছে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কোরিয়া (ডিপিআরকে)। কিন্তু এখন উত্তর থেকেই আসছে কোরিয়া একত্রীকরণের ডাক।

দক্ষিণ কোরিয়ায় বসেছে এবারের শীতকালিন অলিম্পিকের আসর। এই ক্রীড়ামঞ্চকে ঘিরে কিছুটা উষ্ণ সম্পর্ক তৈরি হয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মাঝে। অলিম্পিকে দুই কোরিয়ার সমন্বিত দল গঠনের প্রস্তাব এসেছিল উত্তর কোরিয়া থেকে। আইস হকি প্রতিযোগিতায় এক পতাকা নিয়ে অংশ নিতে চেয়েছিল তারা।

আর গত বুধবার আরেকটি বড় ঘোষণা এসেছে উত্তর কোরিয়া থেকে। ‘দেশ ও বিদেশের সব কোরিয়ানকে’ উদ্দেশ করে দেওয়া এই বার্তায় বলা হয়েছে, সবার উচিৎ দুই কোরিয়ার একত্রীকরণের ক্ষেত্রে ‘গুরুত্বপূর্ণ’ পদক্ষেপ নেওয়া উচিৎ। দুই দেশের মানুষের প্রতিই আহ্বান জানানো হয়েছে যোগাযোগ, যাতায়াত ও সহযোগিতা বৃদ্ধি করার জন্য।

তবে এক্ষেত্রে অন্য কোনো দেশের হস্তক্ষেপ চায় না উত্তর কোরিয়া। আর এই একত্রীকরণের ক্ষেত্রে কোনো বাধা আসলে সেটিও ‘গুঁড়িয়ে’ দেওয়া হবে বলে হুঁশিয়ার করেছে উত্তর কোরিয়া।

২০১৮ সালটা দুই কোরিয়ার জন্যই গুরুত্বপূর্ণ। এবছরই দক্ষিণ কোরিয়ায় বসছে শীতকালীন অলিম্পিক। আর উত্তর কোরিয়া উদযাপন করবে স্বাধীনতার ৭০তম বার্ষিকী।